রেল বাজেটের নামে ফের ভাঁওতা
http://ganashakti.com/bengali/breaking_news_details.php?newsid=130
নিজস্ব প্রতিনিধি: ফের রেলবাজেট পেশের নামে সাধারণ মানুষকে ভাঁওতা দিলেন রেলমন্ত্রী মমতা ব্যা নার্জি। শুক্রবার লোকসভায় আগামী অর্থবর্ষের যে রেল বাজেট পেশ তিনি করেছেন তাতে অর্থের সুনির্দিষ্ট সংস্থান ছাড়াই রকমারি প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। আসলে পশ্চিমবঙ্গের ভোটকে সামনে রেখেই লোকদেখানো বাজেট খসড়া পেশ হয়েছে এদিন। টাকা যোগাড়ের নামগন্ধ না থাকলেও ভোট-এক্সপ্রেস ছোটানোর জন্য গুচ্ছ প্রকল্পের উল্লেখ করেছেন রেলমন্ত্রী। প্রতিশ্রুতির ঝাঁপি খুলেছেন, তবে সেই প্রকল্পগুলি কীভাবে রূপায়িত হয়ে তার কোনো উল্লেখ নেই। যেমনটি ঘটেছিল গত রেল বাজেটেও। সেবার যোজনা কমিশনের অনুমোদন ছাড়াই এমন অনেক প্রকল্প ঘোষণা করা হয়েছিল যা কার্যক্ষেত্রে বাস্তব রূপ পায়নি। এবারেও রেলমন্ত্রী একই পথে হাঁটলেন যোজনা কমিশনকে অন্ধকারে রেখে। ফলে এবারের প্রকল্পগুলির ভবিষ্যত নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে। আসলে রেল যে আর্থিক সঙ্কট ভুগছে তা কারোরই অজানা নয়। চলতি বছরে মোট অভ্যন্তরীণ উৎপাদনের হার ৮শতাংশ ছাড়ালেও রেল থেকে আয়ের পরিমাণ বাড়েনি। নতুন নতুন ট্রেনের প্রস্তাব থাকলেও যাত্রী নিরাপত্তা এবারও অবহেলিত হয়েছে এই বাজেটে।
গত বাজেটের প্রতিশ্রুতির হাল
• ১০০টাকা আয়ের জন্য রেলের খরচ ৯২টাকা ১০পয়সা।আজ রেলমন্ত্রী নিজেই এই হিসেব দিয়েছেন। বাস্তবে হিসেবটা তারও বেশি। অর্থাৎ বাস্তবে লোকসান।
• মূলধনী তহবিল থেকে ২৮৫০কোটি টাকার মতো নেওয়ার পর পড়ে থাকবে মাত্র ২৬০কোটি টাকা। রেলের ইতিহাসে নজিরবিহীন।
• যোজনা কমিশন রেলের লক্ষ্যমাত্রা ৮৩শতাংশ কমিয়ে দিয়েছে।
• ভিশন ২০২০অথৈ জলে। রেলের দীর্ঘমেয়াদী উন্নয়ন প্রকল্প নিয়ে গত এক বছরে কোনো অগ্রগতি হয়নি।
• গত বাজেটে ঘোষিত অন্তত ৬৪টি প্রকল্প এক ইঞ্চিও এগোয়নি।
• গত ৮১দিনে শুধু পশ্চিমবঙ্গেই ৭৯টি বিজ্ঞাপন বেরিয়েছে সংবাদপত্রে।
• নতুন লাইন পাতার জন্য ৬টি প্রকল্প হাতে নিয়েছিল পূর্ব রেল। ১২৯কিমি নতুন রেলপথের কতটা কাজ হয়েছে? একটি প্রকল্পে মাত্র ১৭কিমি কাজ হয়েছে। বকেয়া পড়ে আছে বাকি ৫টি প্রকল্পের ১১৩কিমি নতুন লাইন পাতার কাজ।
• ন্যারো-গেজ থেকে মিটার-গেজ আবার মিটার-গেজ থেকে ব্রড-গেজ। এই গেজ পরিবর্তনের লক্ষ্যমাত্রা ছিল মোট ৪০কিমি। এমন ২টি প্রকল্পের হাল কী? গত এক বছরে ছিটেফোঁটা কাজও হয়নি। বাকি আছে ২টি প্রকল্পের ৪০কিমি গেজ পরিবর্তনের কাজও।
• একইভাবে ডবল লাইন পাতার কাজের অগ্রগতির হাল কী? লক্ষ্যমাত্রা ছিল, ৭টি প্রকল্প মিলিয়ে ৮১কিমি রেলপথে ডবল লাইন পাতবে পূর্ব রেল। সেই কাজ হয়েছে মাত্র ১৫কিমি।
এবারের বাজেটে প্রতিশ্রুতি
• আদ্রা এবং জলপাইগুড়ির দুটি প্রকল্পের কেবল শিলান্যাস হয়েছে। রেলমন্ত্রীর দাবি, কাজ চলছে।
• কাঁচরাপাড়ায় নতুন প্রকল্পের কাজই শুরু হয়নি। সংসদে রেলমন্ত্রী বললেন, কাজ চলছে।
• সিঙ্গুরের কাছে পোলবাতে মেট্রো কোচ কারখানার প্রতিশ্রুতি থাকলেও এখন রেলমন্ত্রীর বক্তব্য, কৃষকরা জমি দিলে তবেই হবে।
• ভাদুতলা থেকে ঝাড়গ্রাম ভায়া লালগড় পর্যন্ত রেলপথ পাতার প্রস্তাব রয়েছে। তবে ঐ এলাকায় মাওবাদীরা যে রেলপথে হামলা করছে সে ব্যাকপারে রেলমন্ত্রী নীরব।
• রেলমন্ত্রী বলেছেন, গত দশ বছরে নিয়োগের প্রশ্নে ব্যাকলগ ছিল ১লক্ষ ৭৫হাজার। এই পদগুলি এবছরই পূরণের জন্য পদক্ষেপ নেবেন বলে দাবি করেছেন রেলমন্ত্রী। অথচ গত একবছরে শূন্য পদে নিয়োগের কোনো উদ্যোগই নেননি তিনি।
• রেলমন্ত্রীর বক্তব্য, বেতন কমিশনের সুপারিশ মেনে বাড়তি বেতন দিতে গিয়ে রেলের অপারেটিং রেশিও বেড়ে গেছে। এই অপারেটিং রেশিও বাড়ার জন্য তিনি রেল কর্মীদের বেতন বৃদ্ধিকেই দায়ী করছেন।
• দুর্ঘটনাকে তিনি গুরুত্ব দিতে নারাজ। রেলের সুরক্ষা তাই অবহেলিতই। বরং রেলমন্ত্রী দুর্ঘটনাকে গুরুত্ব না দিয়ে 'ছোট ছোট দুর্ঘটনার জন্য রেলের বদনাম' নিয়েই বেশি চিন্তিত।
কলকাতা
আড্ডা ঘর
মিডিয়ার সঙ্গে কর্পোরেট সংস্থার আঁতাত
আপনার কী মতামত?
আপনার রায়
মাওবাদী-তৃণমূল আঁতাতের বিষয়টি কি উপেক্ষা করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী পি চিদাম্বরম?
হ্যাঁ | |
না | |
জানি না | |
No comments:
Post a Comment